বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০১০

এই বুড়ো পুরনো গীটার - অঞ্জন দত্ত


এই বুড়ো পুরনো গীটার
দিয়েছে কত কিছু দিয়েছে
ছোটখাটো সুখ, মান অভিমান
দুঃখের গান দিয়েছে
রোজ রোজ কত কত হাজার হাজার ভয়
মনে যখন ভীড় করেছে
ঘরের কোণে আপন মনে
সেই ভয়গুলো কাটিয়ে দিয়েছে

ছেলেবেলার সেই পাতাঝরা পাহাড়ে
ঘুরেছে একেবেঁকে মন যখন
এই বুড়ো পুরনো গীটার
ছিল সঙ্গী আমার তখন
তাল কেটে গেছে কত কেটেছে আঙ্গুল
কত রাত জেগে জেগে কেটেছে
জীবনে প্রথমবার ভালবাসা হারানোর
যন্ত্রণা ভুলিয়ে দিয়েছে
এই বুড়ো পুরনো গীটার

কলের গানের সুরে হারিয়ে গিয়ে
খুঁজে পাওয়া নিজেকে আবার
পৃথিবীর কত কথা কাছে এনে দিয়েছে
আমার পুরনো গীটার

জন লেলনের সোচ্চার ভালবাসা
ববি/বব ডিলানের অভিমান
হুট করে ভাললেগে ভালবেসে কাউকে
তাড়াহুড়ো করে লেখা গান (২)

ফেলে আসা কত মুখ
কত নাম ঠিকানা
বারবার ফিরিয়ে দিয়েছে
নানা কথা নানা সুরে গান নিয়ে ঘুরে ঘুরে
সুমনের কাছে এনে দিয়েছে
এই বুড়ো পুরনো গীটার

ইদানিং হঠাৎ করে অনেক
ভালবাসার মাঝে এনে ফেলেছে আমায়
নিজের মতো করে কিছু কথা বলবার
সুযোগ করে দিয়েছে আমায় (২)

ভাবিনি তো কোনদিন
আমার এই বন্ধুটা
হয়ে যাবে বন্ধু সবার
ভাবিনি তো কোনদিন শুনবে সবাই
আমার পুরনো গীটার

এই বুড়ো পুরনো গীটার
দিয়েছে তোমাকে দিয়েছে
এলোমেলো কতসব অন্যলোকের গানে
তোমাকে কাছে টেনে নিয়েছে
তোমাকে নিয়ে কোন গান লেখা হয়নি
চেষ্টা করেছি বহুবার
রয়ে গেছে সব কথা অলিখিত তার কাছে
আমার পুরনো গীটার
সে যে আমার পুরনো গীটার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন